সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনামঃ
বনানীতে বিপুল পরিমাণ বিদেশি মদ ও বিয়ার সহ এক মাদক ব্যবসায়ী গ্রেফতার  খিলক্ষেত প্রেসক্লাবের-২০১১ সালের পর আহ্বায়ক কমিটি গঠন ২০২৪ মাধবপুরে সাবেক প্রতিমন্ত্রীসহ ৪৬ জনের বিরুদ্ধে যুবদল নেতার মামলা  বৈষম্যবিরোধী ছাত্র হত্যা মামলা : এজাহারভুক্ত পলাতক আসামি শাহ আলম তুরাগে আটক ব্যাংক লুটেরাদের দেশে ফিরে এনে বিচারের আওতায় নিতে হবে: মির্জা ফখরুল হাজীক্যাম্পের সামনে বঙ্গোমাতা মাধ্যমিক বিদ্যালয়ের সড়কের দুই পাশে বসেছে ভাসম্যান বাজা,মাদকসেবিদের দৌরাত্ম  লালমনিরহাটে ফেন্সিডিল সহ নাছিমা গ্রেফতার টস জিতে বোলিংয়ে বাংলাদেশ বিশ্বব্যাংক ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইসার আজ আসছেন হাসপাতাল থেকে বাসায় ফিরেছেন বেগম খালেদা জিয়া

ময়মনসিংহের ব্রহ্মপুত্র নদে সিডনির হারবার ব্রীজের আদলে নির্মিত হচ্ছে সেতু

ময়মনসিংহের ব্রহ্মপুত্র নদে সিডনির হারবার ব্রীজের আদলে নির্মিত হচ্ছে সেতু

 

মফিজ উদ্দিন তালুকদার ।। দৈনিক ঢাকার কন্ঠ নিউজ

 

বিভাগীয় শহর ময়মনসিংহের কেওয়াটখালিতে ব্রহ্মপুত্র নদের ওপর সিডনি হারবারের আদলে নির্মিত হতে যাচ্ছে সেতু । এই সেতুটি হবে ধনুকের আকারের। নদীর ওপর থাকবে না সেতুর কোনো পিলার। দেশের প্রথম চার লেনের পূর্ণাঙ্গ এই স্টিল সেতু নির্মিত হলে তা দিয়ে চলাচল করতে পারবে সড়ক ও রেল উভয় ধরণের যানবাহন।

২৪ আগস্ট মঙ্গলবার সকালে জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) সভায় এই সেতু নির্মাণসহ পাঁচ হাজার ৪৪১ কোটি টাকার আট প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

সভায় জানানো হয়, ময়মনসিংহে নির্মাণ হবে দেশের প্রথম আর্চওয়ে পূর্ণাঙ্গ স্টিল সেতু। যা নির্মাণে ব্যয় হবে, ৩২৬৩ কোটি টাকা। এই প্রকল্পে ২ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানিয়েছেন, প্রকল্পের আওতায় ব্রহ্মপুত্র নদের উপর ৩২০ মিটার স্টিল সেতু নির্মাণ হবে।
সেতুতে ওঠার জন্য নির্মিত হবে ৭৮০ মিটার অ্যাপ্রোচ সড়ক, থাকবে ২৪০ মিটার রেলওয়ে ওভারপাস ও ৫৫১ মিটার সড়ক ওভারপাস। প্রকল্প এলাকায় চার লেনের মহাসড়ক নির্মাণের পাশাপাশি থাকবে টোল প্লাজা।

এই সেতু নির্মাণের ফলে ময়মনসিংহ অঞ্চলের স্থলবন্দর ও অন্যান্য জেলাগুলোর সাথে রাজধানীর যোগাযোগ আরও সহজ হওয়ার আশা করা যাচ্ছে।

Please Share This Post in Your Social Media

দৈনিক ঢাকার কন্ঠ
© All rights reserved © 2012 ThemesBazar.Com
Design & Developed BY Hostitbd.Com